হোম / রিসার্চ পাবলিকেশন / ৫০ ভাগ ছাড় মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট কোর্সে

৫০ ভাগ ছাড় মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট কোর্সে

Market Newsbd Desk

প্রকাশ: মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২ - ০৫:৫৭ পূর্বাহ্ন

৫০ ভাগ ছাড় মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট কোর্সে

সরকারি অর্থায়নে পরিচালিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) পরিচালিত পুঁজিবাজার ব্যবহারিক অর্থায়নের ওপর দেশের প্রথম এবং একমাত্র স্নাতকোত্তর প্রোগ্রাম মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট (এমএএফসিএম) এর কোর্স ফিতে চমকপ্রদ ছাড় দিচ্ছে।

আজ (১৮ অক্টোবর) ইন্সটিটিউটের তোপখানা রোডস্থ ক্যাম্পাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কথা জানান বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক . মাহমুদা আক্তার।

মোট একান্ন ক্রেডিটের এই মাস্টার্স প্রোগ্রামের প্রতি ক্রেডিট ফি ,০০০ টাকার ওপর ৫০% ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। মূলত বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবেই এই ঘোষণা দেয় বিআইসিএম। চলমান অর্থনৈতিক অবস্থায় সাধারণ মানুষের জন্য যাতে এই মাস্টার্স করাটা সহজতর হয়, সেই চিন্তাধারা থেকেই এই ফি ছাড়ের উদ্যোগ নিয়েছে বিআইসিএম। এতে করে প্রায় আড়াই লক্ষ টাকার প্রোগ্রাম ফি এক লক্ষ চল্লিশ হাজার টাকায় নেমে আসবে (শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ফি আলাদাভাবে প্রদান করতে হবে)

বাংলাদেশকে একটি উন্নত দেশের কাতারে আসীন করতে হলে প্রয়োজন দ্রুত শিল্পায়ন বৃহদাকারের অবকাঠামো, টেকসই উন্নয়ন। আর এর জন্য দরকার দীর্ঘমেয়াদি অর্থায়নের সহজ ব্যবস্থা। একটি গতিশীল ক্রমপ্রসারমান পুঁজিবাজার ছাড়া এই অর্থায়নের যোগান দেয়ার আর কোন সহজতর উপায় নেই। আর এই পুঁজিবাজারকে শক্তিশালী করতে প্রয়োজন প্রশিক্ষিত দক্ষ মানব সম্পদ। বিআইসিএম তার শিক্ষা প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে, দেশের পুঁজিবাজারের বিকাশের উদ্দেশ্যকে সামনে রেখে, এই দক্ষ প্রশিক্ষিত জনবল তৈরিতে সরাসরি ভূমিকা রেখে চলেছে।

কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে যখন পুরো বিশ্ব ঘুরে দাঁড়াবার জন্য তৈরি হচ্ছিল ঠিক তখনই বিশ্ব রাজনীতিতে অস্থিরতার কালো মেঘ, ইউক্রেনরাশিয়া যুদ্ধ এবং এর ফলশ্রুতিতে আরও অনেক অস্থিরতায় বিশ্ব এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। বাংলাদেশেও পড়েছে এই অস্থিরতার ছাপ। দেশের সার্বিক উন্নয়ন অর্থনৈতিক অগ্রগতি শ্লথ হয়ে গেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), এবং ভিশন ২০৪১ বাস্তবায়নে পড়বে এর বিরুপ প্রভাব।

সরকারের উন্নয়ন কর্মকান্ডের সহযোগী হিসেবে একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ার প্রত্যয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর চেয়ারম্যান, এবং বিআইসিএম এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম অধুনা অনুষ্ঠিত বিআইসিএম এর পরিচালনা পর্ষদ সভায়, ইন্সটিটিউটের একাডেমিক কমিটির সুপারিশ অনুযায়ী এই ফি ছাড়ের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করেন। ইন্সটিটিউটের একাডেমিক কমিটিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি এই কোর্স ফি ছাড় প্রদানের জন্য প্রস্তাব উত্থাপন করেন।

কোর্স ফি ছাড়ে এই প্রোগ্রামে ভর্তিচ্ছুদের মাঝে ব্যাপক আগ্রহ তৈরি হবে এবং তারা পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে তাদের ক্যারিয়ার গড়ার জন্য এই প্রোগ্রামে অধিক আগ্রহী হয়ে ভর্তি হবে বলে আশা করছে ইন্সটিটিউট কর্তৃপক্ষ। কোর্স ফি অর্ধেক হবার ফলে মেধাবীরা এই প্রোগ্রামে অধিকতর আকৃষ্ট হবে বলেও আশা করে ইন্সটিটিউট।

সংবাদ সম্মেলনে অধ্যাপক আক্তার আরও জানান, পুঁজিবাজার সম্পর্কিত গবেষণার কাজ জোরদার করতে ইন্সটিটিউটের রিসার্চ এন্ডাওমেন্ট তহবিল হতে বার্ষিক গবেষণা মঞ্জুরী (এনুয়াল রিসার্চ গ্র্যান্ট) ২০২২ প্রদানের কাজ খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে। দুইটি ক্যাটাগরিতে (স্ট্যান্ডার্ড এবং আর্জেন্ট) এই গবেষণা মঞ্জুরী পাবে বাছাইকৃত ব্যক্তি পর্যায়ের গবেষক, গবেষণা টিম, এবং গবেষণা প্রতিষ্ঠান। সপ্তাহের মধ্যেই গবেষণা পত্র আহ্বান করে জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি আকারে তা প্রকাশ করা হবে বলে জানানো হয়।

 

 

মন্তব্য

কোনো মন্তব্য নেই

মন্তব্য করুন

সর্বশেষ

ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে কি করবেন

* ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে কি না, বুঝবেন যেভাবে : ফেসবুক অ্যাকাউন্ট হ্য.....

রোল প্লেয়ার নাকি গ্রোথ প্লেয়ার? কর্মীদের ধরন বুঝবেন যেভাবে .

কোনো প্রতিষ্ঠানের কর্ণধার হওয়া মানে যে বিশাল দায়িত্বের বোঝা কাঁধে নেওয়া তা বলাই.....

দেশে ১ কোটি ৩০ লাখের বেশি লোক ডায়াবেটিসে আক্রান্ত

সারাবিশ্বে ডায়াবেটিস এখন মহামারি হয়ে উঠছে। সারা বিশ্বে এটি একটি আতঙ্কের নাম হিসে.....

image not found
চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে নিহত ৩

মার্কেট নিউজবিডি ডেস্ক চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ট্রেনে কাটা পড়ে ৩ জন নিহত হয়েছ.....

image not found
বিনিয়োগকারীদের লভ্যাংশ পাঠিয়েছে ডরিন পাও...

মার্কেট নিউজবিডি ডেস্ক পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন অ্য.....

image not found
পয়েন্ট বাঁচাতে পারলো না রিয়াল

মার্কেট নিউজবিডি ডেস্ক রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার স্বপ্ন তাঁর বহুদিনের, এ কথা নতু.....

image not found
শেয়ারবাজার বন্ধ করলো রাশিয়া

মার্কেট নিউজবিডি ডেস্ক ইউক্রেনের সাথে চলমান সংকটের জেরে নিজেদের শেয়ারবাজার আপাতত.....

image not found
দরবৃদ্ধির শীর্ষে ক্রাউন সিমেন্ট

Aমার্কেট নিউজবিডি ডেস্ক ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার (২৩ ফেব্র.....